সংবর্ধণা পেলেন মেয়ে ব্যারিস্টার ভ্যালী চাকমা ও বাবা নবনিযুক্ত হেডম্যান কল্যাণ মিত্র

alokitolangadu@gmail.com

0 ২৬৩

 

।। ওমর ফারুক মুছা ।।

রাঙামাটির লংগদুতে সংবর্ধণা পেলেন ৩নং লংগদু মৌজার নবনিযুক্ত হেডম্যান কল্যাণ মিত্র চাকমা ও তার মেয়ে পার্বত্য চট্টগ্রামের চাকমা জাতির একমাত্র প্রথম নারী ব্যারিস্টার মিজ ভ্যালী চাকমা।

মঙ্গলবার (১৯ ডিসেম্বর), লংগদু উপজেলা সদরে উপজেলা হেডম্যান এসোসিয়েশন এর কর্যালয়ে বাবা ও মেয়ে দুই জনকে এই সংবর্ধণা প্রদান করা হয়েছে।

উপজেলা হেডম্যান এসোসিয়েশনের সভাপতি প্রেম লাল চাকমার সভাপতিত্বে অনুষ্ঠিত সংবর্ধণা অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন, চাকমা রাজা ব্যারিস্টার দেবাশীষ রায়।

কার্বারী চাম্পা চাকমার সঞ্চালনায় সংবর্ধণা অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন, মাইনীমুখ মৌজার হেডম্যান ও উপজেলা হেডম্যান এসোসিয়েশনের সাধারণ সম্পাদক মানিক কুমার চাকমা।

বিশেষ অতিথির বক্তব্য রাখেন, সাবেক রাঙামাটি জেলা পরিষদের চেয়ারম্যান ও হেডম্যান এসোসিয়েশনের জেলার সভাপতি চিংকিউ রোয়াজা, হেডম্যান এসোসিয়েশনের জেলার সেক্রেটারী কেরল চাকমা, উপজেলা ভাইস চেয়ারম্যান ও হেডম্যান সিরাজুল ইসলাম ঝান্টু, এ্যাডভোকেট ও পিপি সাইফুল ইসলাম। বক্তব্য রাখেন, উপজেলা কার্বারী সমিতির সভাপতি সুচিত্র চাকমা কার্বারী।

প্রধান অতিথির বক্তব্যে চাকমা রাজা ব্যারিস্টার দেবাশীষ রায় হেডম্যান ও কার্বারী সবাইকে ধন্যবাদ জানিয়ে বলেন, সবাইকে পড়া লেখার প্রতি মনযোগী হতে হবে। তিনি পার্বত্য শান্তি চুক্তি সম্পর্কে বলেন, আমি ব্যারিস্টার হিসেবে সরকারকে অনেক সহযোগীতা করেছি। সহকারী হেডম্যান করার সুযোগ এখনও আছে পূর্বেও ছিলো। নারীদের প্রতি বৈশম্যহীন রাখার ব্যাপারে হেডম্যানদের প্রতি পরামর্শ প্রদান দেন। প্রথাগত প্রচলিত আইন অনুযায়ী হেডম্যানরা কার্যক্রম পরিচালনা করেন। তিনি বলেন হেডম্যানরা প্রতিবেদন প্রদান করে প্রশাসনিক কার্যক্রম চালাচ্ছেন। হেডম্যানগণকে কল্যাণ মুখি ভূমিকার রাখার জন্য পরামর্শ দেন তিনি।

এসময় লংগদু উপজেলার আইটারকছড়া ইউনিয়নের নবনিযুক্ত হেডম্যান আখি চাকমা, উপজেলার হেডম্যাণ এসোসিয়েশসনের বিভিন্ন মৌজার হেডম্যান ও লংগদু ইউনিয়নের সকল কার্বারী ও এলাকার গণ্যামান্য ব্যাক্তিগন উপস্থিত ছিলেন।

আপনার ইমেইল প্রদর্শন করা হবে না।