তিন আসনের উপনির্বাচনের তারিখ ঘোষণা, পিছানো হলো দুই আসনের নির্বাচন

0 ৭৮

উপনির্বাচনের পাঁচটি আসনের মধ্যে তিনটি আসনের নির্বাচনের তারিখ ঘোষণা করেছে নির্বাচন কমিশন আর বাকী দুটি আসনের নির্বাচনের তারিখ পিছিয়ে দেয়া হয়েছে। পাবনা-৪ আসনের উপনির্বাচন আগামী ২৬ সেপ্টেম্বর এবং ঢাকা-৫ ও নওগাঁ-৬ আসনের উপনির্বাচন ১৭ অক্টোবর অনুষ্ঠিত হবে। রবিবার ( ২৩ আগস্ট) এই তিনটি আসনের উপনির্বাচনের তারিখ ঘোষণা করা হয়।

তবে শূন্য ঘোষিত ঢাকা-১৮ ও সিরাজগঞ্জ-১ আসনের উপনির্বাচন এখনই হচ্ছে না। করোনা ভাইরাস সংক্রমণের কারণে সেখানে উপনির্বাচন আরো ৯০ দিন পিছিয়ে দেওয়া হয়েছে। নির্বাচন কমিশন সচিব মো. আলমগীর আজ রবিবার বিকেলে এক সংবাদ সম্মেলনে এ তথ্য জানান।

মো. আলমগীর বলেন, ‘পাবনা-৪ আসনে মনোনয়নপত্র সংগ্রহের শেষ দিন ২ সেপ্টেম্বর। মনোনয়নপত্র যাচাই-বাছাই ৩ সেপ্টেম্বর। প্রত্যাহারের শেষ দিন ৮ সেপ্টেম্বর। পাবনা-৪ আসনে ব্যালটে ভোট-গ্রহণ অনুষ্ঠিত হবে।’ ইসি সচিব বলেন, ‘ঢাকা-১৮ আসনে নির্ধারিত মেয়াদের পরবর্তী ৯০ দিনের মধ্যে নির্বাচন অনুষ্ঠানের জন্য প্রজ্ঞাপন জারির ব্যবস্থা করা হবে। সিরাজগঞ্জ-১ আসনের নির্বাচন নির্ধারিত মেয়াদের পরবর্তী ৯০ দিনের মধ্যে অনুষ্ঠানের জন্য যথা সময়ে তফসিল ঘোষণা করা হবে।’

এর আগে বিকেল ৩টায় প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কে এম নুরুল হুদার সভাপতিত্বে নির্বাচন কমিশনের সভা শুরু হয়। সভায় সব নির্বাচন কমিশনার উপস্থিত ছিলেন।

সংবিধানের ১২৩ অনুচ্ছেদের ৪ দফায় অনুযায়ী সংসদ ভেঙে যাওয়া ছাড়া অন্য কোনো কারণে সংসদের কোনো সদস্যপদ শূন্য হলে ৯০ দিনের মধ্যে নির্বাচন করতে হবে। তবে কোনো দৈব-দুর্বিপাকের কারণে ইসি আরো ৯০ দিনের মধ্যে এ নির্বাচন করবে। করোনার কারণে দৈব-দুর্বিপাকের সুবিধা নিচ্ছে ইসি।

উল্লেখ্য, গত ২৭ জুলাই নওগাঁ-৬ আসনের সংসদ সদস্য ইসরাফিল আলম, ৯ জুলাই ঢাকা-১৮ আসনের সংসদ সদস্য সাহারা খাতুন, ১৩ জুন সাবেক স্বাস্থ্যমন্ত্রী ও সিরাজগঞ্জ-১ আসনের সংসদ সদস্য মোহাম্মদ নাসিম, ৬ মে ঢাকা-৫ আসনের সংসদ সদস্য হাবিবুর রহমান মোল্লা ও ২ এপ্রিল পাবনা-৪ আসনের সংসদ সদস্য শামসুর রহমান শরিফ ডিলুর মৃত্যুতে পাঁচটি আসন শূন্য হয়।

আপনার ইমেইল প্রদর্শন করা হবে না।