স্মার্ট পিএলস ৪.০ এর উপর ওয়ার্কশপ আয়োজন করল বিআরবিডি!

0 ২৪৯

শিক্ষা ডেস্কঃ

উচ্চ শিক্ষা প্রতিষ্ঠানগুলোতে গবেষণাবান্ধব পরিবেশ সৃষ্টিতে বিগত তিন বছর ধরে নানা আঙ্গিকে অবদান রেখে যাচ্ছে “গবেষক হতে চাই :: Be Researcher BD (BRBD)’’ প্ল্যাটফর্মটি। অলাভজনক এই প্রতিষ্ঠানটি বাংলাদেশের অর্থনৈতিক, বৈজ্ঞানিক ও টেকসই উন্নয়নসহ সকল বিষয়ের ওপর গবেষণাধর্মী কর্মসম্পাদনে সহায়তা করে আসছে। গবেষণা, প্রকাশনা ও উচ্চ-শিক্ষা বিষয়ক নানা বিষয়গুলোকে সবার কাছে সহজ করে তোলার জন‍্য প্ল্যাটফর্মটি ইতোমধ্যে বেশ কিছু কোর্স ও লেকচার সিরিজের আয়োজন করেছে। এর মধ্যে অন্যতম সফল প্রোগ্রামগুলো হলঃ ‘How to Become a Researcher?’, ‘Python For Research (Multidisciplinary)’, ‘MATLAB For Research’, GIS For Research’, ‘Social Science Research Methodology’, ‘Statistical Data Analysis using SPSS’ । প্ল্যাটফর্মটির চ্যানেলে এ সংক্রান্ত ৫০০ টির অধিক লেকচার ও টিউটোরিয়াল মজুদ আছে। গবেষণা বিষয়ক এসব কোর্স/সিরিজগুলোর গ্রহণযোগ্যতা আকাশচুম্বী; যা শিক্ষক-শিক্ষার্থীসহ বিভিন্ন গবেষকদের মাঝে ব‍্যাপক সাড়া ফেলেছে।

শিক্ষার্থীদের ব‍্যাপক আগ্রহ এবং চাহিদার কথা বিবেচনা করে প্ল্যাটফর্মটির পক্ষ হতে আজ ২৮ জুলাই, ২০২৩ ইং তারিখে সকাল থেকে ‘Introduction to Structural Equation Modeling(SEM) using SmartPLS 4.0’ নামে ওয়ার্কশপের আয়োজন করে। এই ওয়ার্কশপে প্রায় বিভিন্ন বিশ্ববিদ্যালয় ও গবেষণা প্রতিষ্ঠানের ২০ জন প্রশিক্ষণার্থী রেজিস্ট্রেশন করে। ইভেন্টটি সামাজিক যোগাযোগ মাধ্যমে অসংখ্য মানুষের কাছে পৌছেছে। যারা সরাসরি অংশ্রগহণ করতে পারেন নি তাদের জন‍্য ওয়ার্কশপ এর লেকচারসমূহ BRBD – এর ইউটিউব চ্যানেলে ‘Structural Equation Modeling (SEM) using SmartPLS 4.0 Workshop’ আকারে সবার জন্য উন্মুক্ত থাকবে (লিংকঃ https://tinyurl.com/BRBD-SmartPLS4)।

জুম প্ল‍্যাটফর্মের মাধ‍্যমে ভার্চুয়ালি অনুষ্ঠিত হয়েছে ওয়ার্কশপটি। সকাল ৯:৩০ টা থেকে অনুষ্ঠিত প্রোগ্রামটি পরিচালনা করেন মোঃ আশিকুর রাহমান, ছাত্র, অর্থনীতি বিভাগ, বাংলাদেশ ইউনিভার্সিটি অফ বিজনেস এন্ড টেকনোলজি। অনুষ্ঠানটিতে গেস্ট অফ অনার হিসেবে উপস্থিত ছিলেন আর্মি মেডিকেল কলেজ, চট্টগ্রাম – এর গ্রন্থগারিক, মোঃ মনিরুল ইসলাম। অনুষ্ঠানটিতে গেস্ট অফ অনার হিসেবে আরো উপস্থিত ছিলেন বিআরবিডি’র স্বপ্নদ্রষ্টা চট্রগ্রাম প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (চুয়েট) – এর কম্পিউটার সায়েন্স এন্ড ইঞ্জিনিয়ারিং (সিএসই) বিভাগের সহকারী অধ্যাপক জনাব মোঃ ছাবির হোসাইন । ওয়ার্কশপটি তে কিনোট স্পিকার হিসেবে যুক্ত ছিলেন এম. আব্দুল্লাহ আল মামুন যিনি স্কুল অফ বিজনেস অ্যান্ড ইকোনমিক্স, ইউনিভার্সিটি পুত্র মালয়েশিয়া (ইউপিএম), মালয়েশিয়া- এর একজন পিএইচডি (এইচআরএম) গবেষক। ওয়ার্কশপটি তে শুরুতেই বক্তব্য রাখেন মোঃ মনিরুল ইসলাম। তিনি তার বক্তব্যে গবেষণার বিভিন্ন দিকনির্দেশনামূলক তথ‍্য এবং গবেষণায় SmartPLS এর গুরুত্ব নিয়ে আলোচনা করেন। এরপর ওয়ার্কশপ টির মূল কার্যক্রম শুরু করেন এম. আব্দুল্লাহ আল মামুন। এম. আব্দুল্লাহ আল মামুন SmartPLS এর বহুমুখী ব‍্যবহার, গবেষণায় এর প্রয়োজনীয়তা, তত্ত্বীয় জ্ঞানের পাশাপাশি হাতেকলমে বিষয়গুলো প্রানবন্তকভাবে উপস্থাপন করেন।

সর্বশেষ জনাব মোঃ ছাবির হোসাইন, ওয়ার্কশপে আলোচিত বিষয়গুলোর সংক্ষিপ্ত সার-সংক্ষেপ ও এর গুরুত্ব শিক্ষার্থীদের সামনে তুলে ধরেন। গবেষণায় বিভিন্ন চ‍্যালেঞ্জ ও তা মোকাবেলা করার নানবিধ উপায় আলোচনা করেন। শিক্ষার্থীদের গবেষণায় উৎসাহ প্রদান এবং গবেষণা সম্পন্ন করে রিসার্চ পেপার লেখা ও প্ল্যাটফর্মটির নানাদিক তুলে ধরেন তিনি। শিক্ষার্থীদের অনুভূতি ও প্রত্যাশা শুনে অনুষ্ঠানটির সমাপ্তি ঘোষণা করেন তিনি। বিআরবিডি’র ভবিষ্যৎ কর্মপ্রণালী সংক্রান্ত সকল তথ্য জানা যাবে ‘গবেষক হতে চাই’ – এর ফেসবুক পেজ ও গ্রুপ থেকে। যেকোনো ধরনের তথ‍্য জানতে যোগাযোগ করতে পারেন তাদের ইমেইলে (beresearcherbd@gmail.com)।

আপনার ইমেইল প্রদর্শন করা হবে না।