লংগদুতে ৭ দিনব্যাপী শিক্ষক প্রশিক্ষন শুরু

alokitolangadu@gmail.com

0 ২১১

 

।। আরমান খান ।।

দেশব্যাপী “ডিসেমিনেশন অব নিউ কারিকুলম” শীর্ষক স্কিমের আওতায় মাধ্যমিক পর্যায়ের শিক্ষা প্রতিষ্ঠানের অষ্টম ও নবম শ্রেণির বিষয়ভিত্তিক শিক্ষকদের সপ্তাহব্যাপী প্রশিক্ষন শুরু হয়েছে।

এরই ধারাবহিকতায় রাঙামাটির লংগদুতে সোমবার (১৮ ডিসেম্বর) এই প্রশিক্ষন শুরু হয়। প্রশিক্ষণে লংগদু ও বাঘাইছড়ি উপজেলার মোট চুয়াল্লিশটি প্রতিষ্ঠানের ৩৯৫ জন শিক্ষক অংশ নেন।

উপজেলা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা মাকছুদুর রহমান জানান, “ডিসেমিনেশন অব নিউ কারিকুলম স্কিম”, মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তরের ব্যবস্থাপনায় এবং উপজেলা মাধ্যমিক শিক্ষা অফিসের আয়োজনে লংগদু সরকারি মডেল কলেজে অনুষ্ঠিত শিক্ষক প্রশিক্ষনে দশটি বিষয়ে মোট ২৬জন মাস্টার ট্রেইনার প্রশিক্ষক হিসেবে দায়িত্ব পালন করছেন।

প্রশিক্ষনে নিন্ম মাধ্যমিক, মাধ্যমিক, মাদরাসা ও কারিগরি প্রতিষ্ঠানের শিক্ষকরা অংশ নিয়েছে। নতুন কারিকুলাম বিস্তরণের বিষয় ভিত্তিক এই প্রশিক্ষনে বাংলা, ইংরেজী, গনিত, শিল্প ও সংস্কৃতি, বিজ্ঞান, জীবন ও জীবিকা, ইতিহাস ও সামাজিক বিজ্ঞান, ডিজিটাল প্রযুক্তি, স্বাস্থ্য ও সুরক্ষা এবং ধর্ম বিষয়ে প্রশিক্ষন দেওয়া হবে।

প্রশিক্ষন বিষয়ে উপজেলা একাডেমিক সুপারভাইজার শওকত আকবর বলেন, প্রশিক্ষনে মোট ৩৯৫ জন শিক্ষকের মধ্যে প্রথম দিনে ৩৩৭ জন শিক্ষক অংশ নিয়েছে। আমরা প্রশিক্ষনার্থী শিক্ষকদের উপস্থিতির তালিকাসহ অন্যান্য তথ্যসমূহ অনলাইনে অধিদপ্তরকে অবহিত করছি। এবং প্রশিক্ষনার্থীদের টিএ ডিএ ও সম্মানীভাতা প্রত্যেকের ব্যাংক হিসাবে প্রদান করা হবে।

আপনার ইমেইল প্রদর্শন করা হবে না।