লংগদুতে ৫২তম জাতীয় সমবায় দিবস পালিত

alokitolangadu@gmail.com

0 ১০৪

 

 

মোঃ আলমগীর হোসেন, লংগদুঃ

সমবায়ে গড়ছি দেশ, স্মার্ট হবে বাংলাদেশ’ স্লোগানে লংগদুতে ৫২তম জাতীয় সমবায় দিবস পালিত হয়েছে।

৪ নভেম্বর (শনিবার) সকালে উপজেলা প্রশাসন ও সমবায় বিভাগের আয়োজনে একটি বর্ণাঢ্য র‍্যালি বের হয়ে শহরের প্রধান প্রধান সড়ক পদক্ষিণ করে পাবলিক লাইব্রেরি মিলনায়তনে সামনে এসে শেষ হয়। র‍্যালি শেষে উপজেলা পাবলিক লাইব্রেরি মিলনায়তনের সামনে জাতীয় পতাকা ও সমবায় পতাকা উত্তোলন করা হয়। শেষে উপজেলা পাবলিক লাইব্রেরি মিলনায়তনে আলোচনা সভার মিলিত হয়।

আলোচনা সভায় বক্তারা বলেন, বিশ্বের উন্নত দেশগুলোর মূলমন্ত্র সমবায় ভিত্তিক সমাজ গঠন। উন্নত দেশগুলো সমবায় পদ্ধতি অনুসরণ করে উন্নতি লাভ করেছে। জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান সমবায়কে গণমুখী আন্দোলনে পরিণত করার ডাক দিয়েছিলেন। এছাড়া জাতির পিতা দ্বিতীয় বিপ্লবের ডাক দেন। অনেক কৃষক ও চাষিরা সমবায়ের মাধ্যমে স্বাবলম্বী হয়েছে। বঙ্গবন্ধু ভূমি ব্যবস্থাপনাকে সংস্কার করেন এবং ২৫ বিঘা পর্যন্ত জমির খাজনা মওকুফ করেন। প্রধানমন্ত্রী শেখ হাসিনা ১৯৯৬ সালে ক্ষমতায় আসার পর সমবায়কে গুরুত্ব দিয়ে আসছেন। বর্তমান সরকার ক্ষুধা, দারিদ্র্য, বৈষম্য ও দুর্নীতিমুক্ত সুখী-সমৃদ্ধ উন্নত বাংলাদেশ গড়ার লক্ষ্যে নানামুখী উন্নয়ন পরিকল্পনা গ্রহণ করেছে। সরকার সমবায়ের মাধ্যমে কৃষি জমি ও অন্যান্য সম্পদের সর্বোত্তম ব্যবহারের মাধ্যমে দেশে কর্মসংস্থান সৃষ্টি, খাদ্য ও পুষ্টি চাহিদা পূরণে কাজ করছে।

উপজেলা সহকারী কমিশনার (ভুমি) আকিব ওসমান ’র সভাপতিত্বে সভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন উপজেলা চেয়ারম্যান আব্দুল বারেক সরকার ।

এসময় বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন লংগদু থানা অফিসার ইনচার্জ ইকবাল উদ্দিন, মহিলা ভাইস চেয়ারম্যান আনোয়ারা বেগম, উপজেলা সমবায় অফিসার মোঃ মিজানুর রহমান, ট্রাক মালিক সমবায় সমিতির যুগ্ম সাধারন সম্পাদক মোঃ আব্দুল হালিম, বীর মুক্তিযোদ্ধা শাহনেওয়াজ, ঠিকাদার সাইফুল ইসলাম, কাঠ ব্যবসায়ী সমবায় সমিতির সাধারণ সম্পাদক মোঃ নজরুল ইসলাম, সমবায়ী সংগঠনের বিভিন্ন নেতৃবৃন্দ উপস্থিত ছিলেন।

আপনার ইমেইল প্রদর্শন করা হবে না।