লংগদুতে তিন করাতকলে ভ্রাম্যমান আদালতের অভিযান  

alokitolangadu@gmail.com

0 ১৪৮

 

।।।ও এফ মুছা ।।

রাঙ্গামাটির লংগদুতে অবৈধ ভাবে করাত কল বসিয়ে বনজ কাঠ চিরানোর দায়ে তিন করাতকলের মালিককে অর্থদন্ড ও একটি করাত কলকে সিলগালা করেছে ভ্রাম্যমান আদালত।

বুধবার (২৬ জুলাই) লংগদু উপজেলা নির্বাহী অফিসার ও নির্বাহী ম্যাজিস্ট্রেট আকিব ওসমান উপজেলার বাইট্টাপাড়া এলাকায় ভ্রাম্যমান আদালতের অভিযান পরিচালনা করেন। উপজেলা সদরের অদূরে বাইট্টাপাড়া বাজার এলাকার মো. হোসেন বাবুলের করাতকল, মধ্যম বাইট্টপাড়ার নিজাম উদ্দিনের করাতকল এবং আলতাফ মার্কেট এলাকার নজরুল ইসলামের করাতকলে বৈধ কাগজপত্র না থাকায় করাতকল বিধিমালা ২০১২ এর ৩ ধারার অপরাধে ১২ ধারায় প্রত্যেককে দশ হাজার টাকা হারে আর্থিক জরিমানা করা হয়। এছাড়া আলতাফ মার্কেট এলাকার আব্দুল হামিদের করাতকলে কাউকে না পেয়ে বন্ধ রাখার নির্দেশ দেওয়া হয়।
এসময় সবাইকে লাইসেন্স করার জন্য এক মাসের সময় দেওয়া হয়েছে, এক মাসের মধ্যে যদি লাইসেন্স না করে তাহলে আবারো অভিযান পরিচালনা করে করাত কল গুলো বন্ধ করে দেওয়া হবে বলে সাবধান করা হয়। এছাড়াও বাকি যে করাতকল গুলো রয়েছে পরবর্তীতে সেগুলোতে অভিযান পরিচালনা করা হবে।

এ বিষয়ে বনবিভাগের উল্টাছড়ি রেঞ্জ কর্মকর্তা এসএম মাহাবুব উল আলম বলেন, আমরা দীর্ঘদিন যাবৎ চেষ্টা করছি করাতকলগুলো যাতে লাইসেন্সের আবেদন করে। কিন্তু বেশিরভাগ করাতকলের মালিক কোনো ধরণের অনুমতি ছাড়াই অবৈধভাবে করাতকল পরিচালনা করে আসছে।

ভ্রাম্যমান আদালতের নির্বাহী ম্যাজিস্ট্রেট ও লংগদু উপজেলা নির্বাহী কর্মকর্তা আকিব ওসমান বলেন, লংগদুতে অবৈধভাবে গড়ে ওঠা করাতকলের বিরুদ্ধে আমরা নিয়মিত অভিযান পরিচালনা করছি। আজ (২৬ জুলাই) অভিযানে তিনটি করাতকলকে আর্থিক জরিমানা করা হয়েছে। অবৈধ করাতকলের বিরুদ্ধে অভিযান অব্যাহত থাকবে।

আপনার ইমেইল প্রদর্শন করা হবে না।