যুক্তরাষ্ট্রকে নিয়ে দ্বিতীয় রাউন্ডে ইংল্যান্ড

৫০

ডেস্ক রিপোর্ট:

প্রথম দল হিসেবে এই বিশ্বকাপে টানা তিন ম্যাচ জিতল ইংল্যান্ড। আজ ওয়েলসকে ৩-০ গোলে হারিয়েছে ইংলিশরা। জোড়া গোল করেছেন ম্যানচেস্টার ইউনাইটেডের ফরোয়ার্ড মার্কাস র‍্যাশফোর্ড, বাকি গোলটা ম্যানচেস্টার সিটির ফিন ফোডেনের। এই জয়ের ফলে হেসেখেলেই গ্রুপ চ্যাম্পিয়ন হয়ে পরের রাউন্ডে পা রেখেছে দলটা।

দ্বিতীয় রাউন্ডে গ্রুপ বি থেকে ইংল্যান্ডের সঙ্গী হয়েছে যুক্তরাষ্ট্র। আজ ইরানকে হারিয়ে গ্রুপ রানার্সআপ হয়ে পরের রাউন্ডে উঠেছে তাঁরা। ম্যাচের একমাত্র গোলটা এসেছে চেলসি উইঙ্গার ক্রিস্টিয়ান পুলিসিকের পা থেকে।

পরের রাউন্ডে যাওয়া নিশ্চিত ছিল দেখেই কি না, আজ বেঞ্চের শক্তি পরখ করতে চেয়েছিলেন ইংল্যান্ডের কোচ গ্যারেথ সাউথগেট। কিয়েরান ট্রিপিয়েরের জায়গায় রাইটব্যাক হিসেবে কাইল ওয়াকার, মেসন মাউন্টের জায়গায় মিডফিল্ডার হিসেবে লিভারপুলের জর্ডান হেন্ডারসন, আর্সেনালের উইঙ্গার বুকায়ো সাকার জায়গায় ফিল ফোডেন আর চেলসির রহিম স্টার্লিংয়ের জায়গায় মার্কাস র‍্যাশফোর্ড নেমেছিলেন আজ। কোচকে বেশ ভালোই সন্তুষ্ট করতে পেরেছেন তাঁরা, বলাই বাহুল্য। ওদিকে সব সময় ৩ সেন্টারব্যাক নিয়ে খেলা ওয়েলস আর মাঝমাঠের শক্তি বাড়ানোর জন্য ৪-৩-৩ ছকে খেলে।

লাভ হয়নি। গ্যারেথ বেলরা নিষ্প্রভই থেকে গেছেন। মেসি-রোনালদোর পাশপাশি খুব সম্ভবত এটা গ্যারেথ বেলেরও শেষ বিশ্বকাপ। শেষ বিশ্বকাপে নকআউট রাউন্ডে ওঠা হলো না বেলের!

ওদিকে ইরান শুরুতে বেশ কয়েকটা সুযোগ পেয়েছিল গোল করার। প্রতি আক্রমণের মাধ্যমে যুক্তরাষ্ট্রের রক্ষণভাগকে শুরুতে ত্রস্ত রাখলেও প্রতিপক্ষের ডি-বক্সে ফরোয়ার্ড মেহদি তারেমির সিদ্ধান্তহীনতা ভুগিয়েছে এশিয়ার দেশটাকে। ওদিকে যুক্তরাষ্ট্রের ওই সমস্যা ছিল না। ম্যাচের ৩৮ মিনিটে পুলিসিকের কল্যাণে যে গোল পায় তারা, বাকি ম্যাচ হাজার চেষ্টা করেও তা শোধ করতে পারেনি ইরান।

দ্বিতীয় রাউন্ডে ইংল্যান্ডের মুখোমুখি গ্রুপ ‘এ’ এর রানার্সআপ সেনেগাল, আর যুক্তরাষ্ট্র খেলবে নেদারল্যান্ডসের বিপক্ষে।

মন্তব্য বন্ধ আছে তবে ট্র্যাকব্যাক ও পিংব্যাক চালু রয়েছে।