কৃষকদের মাঝে সার ও বীজ বিতরণ

alokitolangadu@gmail.com

0 ১৬৭

 

আলোকিত লংগদু ডেক্সঃ

প্রণোদনা কর্মসূচীর আওতায় ক্ষুদ্র ও প্রান্তিক কৃষকদের মাঝে বিনামূল্যে কৃষি উপকরণ বিতরণ করেছে কৃষি সম্প্রসারণ অধিদপ্তর লংগদু। সোমবার দুপুরে উপজেলা নির্বাহী অফিসার সাইফুল ইসলাম ৪৬০ জন কৃষকের মাঝে কৃষি উপকরণ হিসেবে সার ও বীজ বিতরণ করেন।

কৃষি সম্প্রসারণ অধিদপ্তর সূত্রে জানা যায়, বিতরণকৃত সার ও বীজের মধ্যে রয়েছে ডিএপি ও এমওপি সার, সরিষা, সূর্য্যমূখী, বাদাম ও ভূট্টার বীজ। উপজেলার মোট ৪৬০ জন ক্ষুদ্র ও প্রান্তিক কৃষকের মধ্যে এক কেজি সরিষার বীজ, ১০ কেজি ডিএপি ও ১০ কেজি এমওপি সার পেয়েছেন ৩৫০ জন কৃষক। ৮০ জন কৃষক পেয়েছেন দুই কেজি ভূট্টার বীজ, ২০ কেজি ডিএপি ও ১০ কেজি এমওপি সার। এক কেজি করে সূর্য্যমূখী ফুলের বীজ পেয়েছেন ২০জন কৃষক। সাথে পেয়েছেন ১০ কেজি ডিএপি ও ১০ কেজি এমওপি সার। এছাড়াও ১০ জন প্রান্তিক কৃষক পেয়েছেন এক কেজি করে বাদামের বীজ, ১০ কেজি ডিএপি ও পাঁচ কেজি এমওপি সার।

এ বিষয়ে উপজেলা কৃষি কর্মকর্তা জাহিদুল ইসলাম বলেন, পার্বত্য অঞ্চলে ফসলের উৎপদন বৃদ্ধি ক্ষুদ্র ও প্রান্তিক কৃষকদের আর্থিক স্বচ্ছলতা ফেরাতে সরকার নানাভাবে কৃষকদের সহযোগীতা করছেন। তারই ধারাবাহিকতায় কৃষকদের মাঝে বিনামূল্যে কৃষি উপকরণ হিসেবে বীজ ও সার বিতরণ করা হয়েছে। এছাড়াও ফসল উৎপাদনে কৃষকদের নানা পরামর্শ দিতে কৃষি বিভাব সবসময় পাশে রয়েছে।

উপজেলা নির্বাহী অফিসার সাইফুল ইসলাম বলেন, বৈশি^ক নানা সংকট মোকাবেলার পাশাপাশি আমাদের খাদ্য উৎপাদনকে এগিয়ে নিতে হবে। খাদ্য উৎপাদনে কৃষকদের আরো জোড়ালে ভূমিকা রাখতে সরকার সহযোগিতা করছে। সমতলের মতো পাহাড়ের নীচু এলাকাগুলোতে বীজ জাতীয় ফসলের উৎপাদনে কৃষকরা এগিয়ে আসছেন। পাহাড়ের ক্ষুদ্র ও প্রান্তিক কৃষকের উন্নয়নে সরকার আন্তরিকতার সাথে কাজ করছে।

আপনার ইমেইল প্রদর্শন করা হবে না।