আকস্মিক ক্ষতিগ্রস্ত কৃষকদের মাঝে কৃষি উপকরণ বিতরণ

alokitolangadu@gmail.com

0 ৬৬৪
মো. গোলামুর রহমান,
গত অক্টোবরে পার্বত্য জেলা রাঙামাটির লংগদুতে আকস্মিক বন্যায় ক্ষতিগ্রস্থ কৃষক পরিবারের মাঝে কৃষি উপকরণ বিতরণ করেছে জাতিসংঘের খাদ্য ও কৃষি সংস্থা।
বুধবার (৩রা জানুয়ারি) সকালে উপজেলার ৪নম্বর বগাচতর ইউনিয়ন পরিষদ প্রাঙ্গণে ৭৩০ কৃষক পরিবারের মাঝে এই উপকরণ বিতরণ করা হয়।
পরিবার প্রতি এসব উপকরণের মধ্যে রয়েছে ধানবীজ ৫ কেজি, ডিএপি সার ১০ কেজি, এমওপি সার ১০ কেজি, কোদাল ১টি, ড্রাম ১টি, ১২ ধরণের সবজি বীজ ও সেচনী ১টি।
বগাচতর ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান আবুল বাশারের সভাপতিত্বে কৃষি উপকরণ বিতরণ অনুষ্ঠানে বক্তব্য রাখেন জাতিসংঘ খাদ্য ও কৃষি সংস্থার এডমিন এ্যাসিসটেন্ট ঝিনু ত্রিপুরা, উপ-সহকারি কর্মকর্তা রফিকুল ইসলাম, ইউনিয়ন পরিষদের সদস্য জহিরুল ইসলাম প্রমূখ।
অনুষ্ঠানে বক্তরা বলেন, পার্বত্য অঞ্চলের দরিদ্র কৃষকদের উন্নয়নে সরকারের পাশাপাশি জাতিসংঘের খাদ্য ও কৃষি সংস্থা এগিয়ে এসেছে। তাদের থেকে পাওয়া এসকল কৃষি উপকরণ দিয়ে ক্ষতিগ্রস্থ কৃষকরা ফসল উৎপাদনে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে। জলবায়ু পরিবর্তনের ফলে আকস্মিক বন্যা, ঝড়, খড়ার ফলে পরিবেশ ও প্রকৃতির পাশাপাশি ফসলেরও ব্যাপক ক্ষতি হয়ে থাকে। দরিদ্র কৃষকদের ক্ষতি পুষিয়ে নিতে জাতিসংঘের এই উদ্যোগ কৃষকদের কল্যাণ বয়ে আনবে।
জাতিসংঘ খাদ্য ও কৃষি সংস্থার লংগদু উপজেলা ফিল্ড ফ্যাসিলিটেটর শ্যামল কান্তি ত্রিপুরার সঞ্চালনায় অনুষ্ঠানে আরো উপস্থিত ছিলেন, প্রোগ্রাম অ্যাসিসটেন্ট লাথুইন মারমা, উপ সহকারী কৃষি কর্মকর্তা আতিকুল ইসলাম ও রওশন আরা বিপাশা, ইউপি সদস্য আব্দুল করিম হাওলাদার,  দেলোয়ার হোসেন, নারী ইউপি সদস্য আকলিমা বেগম প্রমূখ।

আপনার ইমেইল প্রদর্শন করা হবে না।