লংগদুরের ছেলে সুজন মার্ক ফ্রিল্যান্সিং করে সফল

0 ৩১৭

ডেক্স রিপোর্টঃ

লংগদু উপজেলার ছেলে সুজন মার্ক ফ্রিল্যান্সিং উদ্দ্যোক্তা বর্তমান সময়ে সে বিভিন্ন রোস্টিং কন্টেন্ট প্রসঙ্গে জনপ্রিয়তা অর্জন করেছেন। অন্য সাধারণ মানুষের মতো ১০টা থেকে ৫টার গদ বাঁধা চাকরীর জীবন কখনোই পছন্দ ছিলো না তার। ফলে কর্মময় একটি স্বাধীন জীবনের সূচনা করতে নিজের ব্যক্তিগত সিদ্ধান্তেই ফ্রিল্যান্সিং এবং কনটেন্ট ভিডিও করার অভিপ্রায় করলেন তিনি।

শুরুর দিকের গল্পটা এতো সহজ সাবলীল ছিলো না তার জন্য। অনলাইনে ফ্রিল্যান্সিং এবং কন্টেন্ট ভিডিও বনানো তার জন্য অনেক কষ্টদায়ক ছিলো। পড়া লেখার পাশাপাশি মোবাইল দিয়ে ফ্রিল্যান্সিং এবং বিভিন্ন ফানি কনটেন্ট বানানো শুরু করে। একের পর এক কন্টেন্ট ভিডিও বানায় সুজন মার্ক কিন্তু সফলতা মিলে নাই তার, সুজন মার্ক এর ফেমিলি যথেষ্ট পরিমাণে সাপোর্ট দেয়। সুজন মার্ক এর এলাকার মানুষ এই সব কন্টেন্ট ভিডিও দেখে অনেক রকম নিন্দনীয় কথা বলে। তার পরেও হাল ছাড়ে না সুজন মার্ক। এভাবে কয়েক বছর কেটে যায় আবারো মনে জেদ চাপিয়ে নিজের সঙ্গে নিজেকে প্রশ্ন করে নতুন উদ্দ্যোমে শুরু করা। ফ্রিল্যান্সিং জগতের হাতেখড়িতে প্রথম অবদান তার বড় ভাই সাকিব আলম মানুষনের। যিনি প্রথম দিধাহীন ভাবে কিছু পথের দিশা দেখিয়েছিলো সুজনকে। সর্বপ্রথম একটি ল্যাপটপ কিনে দিয়েছেন ফ্রিল্যান্সিং করার জন্য তার ভাই মামুন। যার পথ অতিক্রম করে শুরুতে দক্ষ কারিগরী জ্ঞান লাভ করা, কাজ এবং দক্ষতা অনুযায়ী ধীরে ধীরে ফ্রিল্যান্সীং জগতের মার্কেট প্লেসে প্রবেশ করা।

এখানেও প্রথম প্রতিবন্ধকতা ছিলো কাজ না পাওয়ার হতাশা। প্রতিনিয়ত যোগাযোগ তৈরীর পাশাপাশি শ্রম এবং অধ্যবসায়ের বদৌলতে কাজ আসতে শুরু করে সুজন মার্কেরকাছে। এবং তা ধীরে ধীরে একটি প্রাতিষ্ঠানিক ভেঞ্চারে রূপ নেয়। সুজন এবং সাকিব আলম মামুনের সাফল্যের কারনে, তার পরিবারের অন্য পাঁচ জন সদস্যও এতে মনোনিবেশ করে। এবং তাদের সঙ্গে নিয়মিত কাঁধে কাঁধ মিলিয়ে কাজ করে যেতে থাকলেন আন্তর্জাতিক বিভিন্ন মার্কেট প্লেসে। যেখান থেকে গড়ে প্রায় প্রত্যেকে ৭শত থেকে হাজার ডলার বৈদেশিক মূদ্রা আনছেন নিয়মিত।

পিতা জনাব মোঃ ছাদেক মিয়ার এতো এতো সন্তানের মধ্যে সুজন মার্ক কেন আজকের আলোচনায় তার প্রসঙ্গ যদি বলা হয়, তবে জনহীতকর এই প্রকল্পটি কেবল নিজের মধ্যে লুকিয়ে না রেখে, তার আবাস্থ ইউনিয়নের অন্যান্য সব সমবয়সীদের মধ্যে ছড়িয়ে দেয়ার পাশাপাশি নিয়মিত অংশ রাখছে প্রযুক্তিগত সহায়তায়। তথ্য ও প্রযুক্তির এই যুগে যেখানে সবাই বিভিন্ন কায়দায় মানুষকে বিভ্রান্ত করে আসছে, সেখানে সুজনের উদ্দ্যোগ নিঃসন্দেহে প্রশংসার। তার হাত ধরে এ যাবতকাল অব্দি প্রায় শতাধিক ফ্রিল্যান্সিং এক্সপার্ট বর্তমানে আন্তর্জাতিক মার্কেট প্লেসে কাজ করছে। কাজের পাশাপাশি প্রয়োজনীয় পরামর্শ এবং প্রশিক্ষণ প্রদানের মাধ্যমে নিজেকে ব্যস্ত রাখছেন তিনি।

বর্তমান সময়ে সুজন মার্কের ভেরিফাই ফেইজবুক আইডি পেইজে অনুসরণকারীর সংখ্যা ৭ লাখ ৬০ হাজারের বেশি পেরিয়েছে।

ইউটিউব চ্যানেলে ১লাখ এর বেশি সদস্য সংখ্যা পারিয়েছে সুজন মার্ক ইউটিউব চ্যানেল থেকে উপহার স্বরূপ ১ এর অধিক সিলভার প্লে বাটন পেয়েছে তিনি। বর্তমানে সুজন মার্ পড়ালেখার পাশাপাশি ফ্রিল্যান্সিং এবং ইউটিউবিং করে ব্যস্ততার মধ্যে সময় কাটাচ্ছেন তিনি।

আপনার ইমেইল প্রদর্শন করা হবে না।