বিশুদ্ধ খাবার পানি সরবরাহের লক্ষ্যে লংগদুতে ১১টি ‘মেনো ফিল্টার’ স্থাপনের কাজ চলছে

0 ৮৫

।। ওমর ফারুক মুছা ।।
এলাকার জনসাধারণের বিশুদ্ধ খাবার পানি সরবরাহের লক্ষ্যে জনস্বাস্থ্য প্রকৌশল অধিদপ্তরের উদ্যোগে ২০১৮-১৯ অর্থবছরের ‘ভূ-উপরস্থ পানি সরবরাহ প্রকল্পে’র আওতায় লংগদু উপজেলার বিভিন্ন এলাকায় ১১টি ‘মেনো ফিল্টার’ স্থাপনের কাজ করছে লংগদু উপজেলা জনস্বাস্থ্য প্রকৌশল অধিদপ্তর।
লংগদু উপজেলার অতিরিক্ত দায়িত্ব প্রাপ্ত জনস্বাস্থ্য প্রকৌশলী সুব্রত বড়ুয়া জানান, ‘ভূ-উপরস্থ পানি সরবরাহ প্রকল্পে’র আওতায় এবং জনস্বাস্থ্য প্রকৌশল অধিদরের অর্থায়নে এপ্রকল্প বাস্তবায়ন হচ্ছে। বর্তমানে লংগদু উপজেলায় ১১টি মেনো ফিল্টারের মধ্যে প্রথম ধাপে ৬টির কাজ শুরু হয়েছে। এগুলো হচ্ছে লংগদু সদর হাসপাতালে ১টি, উপজেলা পরিষদ সংলগ্ন ১টি, বেসরকারী রাবেতা হাসপাতালে ১টি, লংগদু আর্মী জোনে ১টি, কাঠালতলা এলাকায় ১টি, মাইনীমুখ বাজার মসজিদটিলা এলাকায় ১টি। এই ‘মেনো ফিল্টার’ স্থাপনের ফলে এলাকার জনসাধারণ তাদের বিশুদ্ধ খাবার পানির চাহিদা পূরণ করতে পারবেন। এখানে বৃষ্টির পানি, নদীর পানি এক কথায় ভূ-উপরোস্থ পানিকে সংগ্রহ করে এই ফিল্টারে রাখা হলে সেই পানি ফিল্টার হয়ে অন্য পাইপ দিয়ে বিশুদ্ধ পানি বের হবে। এটি আধুনিক প্রযুক্তিগত একটি প্রকল্প। এতে এলাকাবসীরা সুফল পাবেন।
লংগদু উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের কর্মকর্তা ডাঃ অরবিন্দ চাকমা জানান, ‘মেনো ফিল্টার’টি একটি হার্বেস্টিং পদ্ধতি। এই ফিল্টার স্থাপনের ফলে হাসপাতালের রোগী ও স্টাফরা এখান থেকে বিশুদ্ধ খাবার পানি সরবরাহ করতে পারবেন। এতে জনসাধারণ উপকৃত হবে।
লংগদু উপজেলা পরিষদের চেয়ারম্যান আব্দুল বারেক সরকার জানান, উপজেলা পরিষদেরে মাধ্যমে আমরা জনস্বাস্থ্য প্রকৌশল অধিদপ্তরে চাহিদা পত্র পাঠানো হলে তখন প্রাথমিকভাবে ১১টি ১১টি ‘মেনো ফিল্টার’ বরাদ্ধ পাওয়া যায়। পরবর্তিতে অন্যান্য এলাকায় যাতে এই ধরনের প্রকল্প বসানো যায় তার জন্য চেষ্ঠা করবো।

 

আপনার ইমেইল প্রদর্শন করা হবে না।