লংগদু সরকারি কলেজে শহীদ বুদ্ধিজীবী দিবসে আলোচনা সভা

৫৭

ওমর ফারুক মুসা

রাঙামাটির লংগদুতে লংগদু সরকারি মডেল ডিগ্রী কলেজের উদ্যোগে শহীদ বুদ্ধিজীবী দিবস পালন উপলক্ষ্যে আলোচনা সভা ও দোয়া মাহফিলের আয়োজন করা হয়েছে।

বুধবার (১৪ই ডিসেম্বর) সকালে লংগদু সরকারি মডেল ডিগ্রী কলেজের ক্যাম্পাসে কলেজের সহকারী অধ্যাপক মোঃ আজগর আলীর সভাপতিত্বে আলোচনা সভায় অনুষ্ঠিত হয়।
কলেজের বাংলা বিভাগের প্রভাষক খোন্দকার হাসান আলীর সঞ্চালনায় অনুষ্ঠানে শহীদ বুদ্ধিজীবী দিবসের আলোচনা সভায় এর তাৎপর্য তুলে ধরে বক্তব্য দেন প্রভাষক ফজলুন নাহার, মোঃ বজলুর রহমান, মুহাঃ শফিউল হুদা, মোঃ আনোয়ার হোসেন, একেএম আব্দুল হামিদ ভূঞাঁ, মৌসুমী পারভীন, মোঃ রেজালিন আরেফিন, নূর মোহাম্মদ সহ ছাত্র ছাত্রীবৃন্দ (প্রমুখ)।
বক্তারা বলেন, ১৯৭১ সালের মহান স্বাধীনতা যুদ্ধের সময় পাকিস্তানি সেনাদের নৃশংসতা ও দেশীয় রাজাকার, আলবদর বাহিনীর কাপুরুষোচিত ভূমিকার কথা তুলে ধরে বলেন স্বাধীনতার মাত্র দুই দিন পূর্বে পরাজয় নিশ্চিত জেনে হত্যাকারীরা বাঙালী জাতিকে মেধাশূন্য করার অপচেষ্টায় লিপ্ত হয় এবং দেশ সেরা বুদ্ধিজীবীদের হত্যা করে। এরূপ বুদ্ধিজীবী হত্যাকান্ড পৃথিবীর ইতিহাসে বিরল ঘটনা।
বক্তারা হত্যাকারীদের বিচার কার্য সম্পন্ন হওয়ায় প্রধানমন্ত্রীকে ধন্যবাদ জ্ঞাপন করেন এবং সুষ্ঠু তদন্তপূর্বক প্রকৃত বাকী হত্যাকারী এবং হত্যার ইন্ধনদাতাদের বিচারের আওতায় আনার দাবী জানান।

সভা শেষে শহীদ বুদ্ধিজীবীদের রূহের মাগফিরাত কামনা করে দোয়া ও মোনাজাত করা হয়। দোয়া ও মোনাজাত পরিচালনা করেন প্রভাষক নূর মোহাম্মদ।
#

মন্তব্য বন্ধ আছে তবে ট্র্যাকব্যাক ও পিংব্যাক চালু রয়েছে।