লংগদু বগাচতরে ব্রীজের এক পার্শ্বে ভাঙ্গান – ভোগান্তিতে সাধারণ মানুষ

৮৩

মোঃ গোলামুর রহমান:

রাঙ্গামাটির লংগদু উপজেলার বাগাচতর ইউপিতে রাস্তা ঘাটের বেহালদশা। সাধারণ মানুষের ভোগান্তির শেষ নেই।যার জন্য প্রতিনিয়ত সমস্যায় পড়তে হচ্ছে স্থানীয়দের।

বগাচতর ইউপির পেটান্যমার ছড়াতে গিয়ে দেখা যায়, দীর্ঘ ২৫ বছর আগে ১৯৯৬সালে ৮ এবং ৯নং ওয়ার্ড মারিশ্যাচর ও পেটান্যমাছড়ার সেতু বন্ধন হিসেবে একটি ব্রীজ তৈরী করা হয়। যার দুই পাশে পাড়ের সাথে সংযুক্ত করা হয়নি। তখন থেকে স্থানীয়রা বাঁশের সাকু, কাঠ দিয়ে পারাপার হতো। এরপর এক পাশে পাড়ের সাথে ব্রীজের সংযুক্ত হলেও অন্য পাশে আগের মত থেকে যায়। যা কিছু দিন পরপর এলাকাবাসী কাট দিয়ে মেরামত করে চলাচল করেন।

এখন পুনরায় আবার কাঠের মেরামত ভেঙ্গে গেলে, সংস্করণের জন্য থমকে গেছে এলাকাবাসীর পথচলাচল। এবিষয় স্থানীয় আফজাল হোসেন ও সায়মন বলেন, এই সমস্যার কারণে ছেলে মেয়েদের স্কুল মাদ্রাসায় আসা যাওয়া, কাঁচা মাল, পারাপার করা সহ নানারকম সমস্যার সৃষ্টি হচ্ছে। তারা বলেন যদি ব্রীজটির এসমস্যাটি সংস্কার করে দেওয়া হয় তাহলে সকলে নিরাপদে চলাচল করতে পারবে। রাতের বেলাও হাতির ভয় কাটিয়ে নির্ভয়ে চলাচল করা যাবে।

বগাচতর ইউপি চেয়ারম্যান আব্দুর রশিদ বলেন, বিষয়টি আমি দেখেছি আমি চেষ্টা করবো সংস্কার করতে। তিনি আরো বলেন আমার ইউনিয়নটি অত্যন্ত দুর্বল, ইউনিয়ন বড় হিসেবে তেমন কোন বাজেটও আসেনা আর ভালো ভাবে কাজ করাও সম্ভব হচ্ছেনা। রাস্তা ঘাটের বেহালদশা কয়েকটি ব্রীজ প্রয়োজন, রাস্তার সংস্করণ করা দরকার, তাই সকলের সহযোগীতা দরকার।

মন্তব্য বন্ধ আছে তবে ট্র্যাকব্যাক ও পিংব্যাক চালু রয়েছে।