লংগদু’র আ. বারেক সরকার জেলার শ্রেষ্ঠ মৎস্যচাষী

৯১

সাকিব আলম মামুন, লংগদু

এ বছর রাঙামাটি জেলার অন্যতম শ্রেষ্ঠ মৎস্যচাষী হিসেবে জাতীয় পুরস্কার অর্জন করেছেন জেলার লংগদু উপজেলা পরিষদ চেয়ারম্যান আব্দুল বারেক সরকার। পরিশ্রমই তাঁর সফলতার মূল চাবিকাঠি। আত্মপ্রত্যয়ী মৎস্য চাষী লংগদু উপজেলা আওয়ামী লীগের সভাপতি।

তিনি এখন একজন সফল মৎস্যচাষী হিসেবে সকলের কাছে পরিচিতি পেয়েছেন। তাঁর স্বপ্ন ছিল গ্রামে একটি মৎস্য খামার গড়ে তুলবেন। তাঁর সেই স্বপ্ন শুধু বাস্তবায়নই করেননি, মাছ চাষ করে তিনি জাতীয় পুরস্কারও পেয়েছেন। অর্জন করেছেন অভাবনীয় সাফল্য। মাছ চাষে সফলতা অর্জন করায় জেলা মৎস্য কর্মকর্তার সম্মেলন কক্ষে সমাপনি অনুষ্ঠানের মাধ্যেমে তাকে ২৯ আগস্ট (রবিবার) পুরস্কার হিসেবে সম্মাননা স্মারক তুলে দিয়েছেন ২৯৯ নং আসনের সংসদ সদস্য ও জেলা আওয়ামী লীগের সভাপতি দীপংকর তালুকদার এমপি।

তিনি ব্যবসা ও রাজনীতির পাশাপাশি মাইনীমূখ ইউনিয়নে নিজের ৪ একর জমিতে প্রজেক্টে মাছ চাষ করে লাভবান হওয়ায় শুরু করেন বানিজ্যিক ভাবে মাছ চাষ। এতে করে এলাকার বেশ কয়েকজন বেকার যুবকের কর্মসংস্থানের সৃষ্টি হয়েছে। তার দেখাদেখি এলাকার আর ও অনেকে মাছ চাষ করে বেকারত্ব দুর করেছেন।

এ বিষয় উপজেলা চেয়ারম্যান আব্দুল বারেক সরকার বলেন, মৎস্য খামার স্থাপনের ছয় মাস পর থেকেই তিনি মাছ বিক্রি শুরু করেন। উপজেলা মৎস্য অফিসারের পরামর্শে আধুনিক পদ্ধতিতে মাছ চাষ করছেন। ফলে মাছের বৃদ্ধিও ভালো হচ্ছে। তার স্বপ্ন মাছের খামার আরও প্রসারিত করার। বেকার যুবকদের জন্য তৈরি করবে নতুন কর্মসংস্থান। সরকারসহ সকলের সহযোগিতা পেলে তাঁর এ স্বপ্ন একদিন সত্যি হবে বলে তিনি আশা করেন।

মন্তব্য বন্ধ আছে তবে ট্র্যাকব্যাক ও পিংব্যাক চালু রয়েছে।