লংগদুতে ব্লাক রাইসের আবাদ 

৬৬

মো.গোলামুর রহমান

পার্বত্য অঞ্চলে এই প্রথম ব্লাক রাইস চাষ শুরু করেছেন রাঙ্গামাটির লংগদু উপজেলার তরুণ কৃষি উদ্যোক্তা আনোয়ার।

তরুন এই উদ্যোক্তা ইন্টার নেটেরে মাধ্যমে জানতে পারে ব্লাক রাইস নামে নতুন ধান খুলনা বিভাগে চাষ করা হচ্ছে। সেখান থেকে বীজ সংগ্রহ করে এবছরের প্রথমেই ব্লাক রাইস রোপন করেন তিনি এবং আমির হোসেন নামে এক কৃষক।

এবিষয় তরুণ এই উদ্যোক্তা বলেন, আমি ইন্টারনেটে দেখি ব্লাক রাইস বাংলাদেশেও চাষ হচ্ছে, এটা দেখে আমিও এই ব্লাক রাইস চাষে আগ্রহী হই।পরে বীজ সংগ্রহ করে চাষ শুরু করি।বর্তমানে ভালো ফলনও এসেছে।ব্লাক রাইস কে স্বাভাবিক ধানের মতই পরিচর্যা করতে হয়।অতিরিক্ত কোন পরিচর্যার প্রয়োজন হয়না। তবে দেখে মনে হচ্ছে স্বাদে এবং বাজার জাতকরণে অন্য ধানের তুলনায় লাভবান হওয়া যাবে।তিনি জানান এপর্যন্ত অনেকেই আমার কাছে বীজ সংগ্রহের জন্য বলেও রেখেছে।

কৃষক আমির হোসেন বলেন, এই প্রথম পার্বত্য অঞ্চলের লংগদুতে আমরাই ব্লাক রাইস চাষ করি, যদি সরকারী ভাবে সুযোগ সুবিধা পাই তাহলে আগামীতে ব্যাপক ভাবে চাষ করার চিন্তা ভাবনা রয়েছে। প্রাথমিক ভাবে এবছর ৭শতাংশ জায়গা চাষ করেছি। ভয়ে ছিলাম চাষে সফল হবো কিনা, এখন দেখছি ফলন ভালো হয়েছে।

ব্লাক রাইস নতুন ফসল হওয়ায় অনেকের কাছে অপরিচিত, আমাদের পক্ষ হতে চাষীকে সার্ভিক ভাবে সহযোগীতা করে যাবো বলে আশ্বস্ত করেছেন উপজেলা কৃষি কর্মকর্তা জাহিদুল ইসলাম।

তিনি বলেন, ব্লাক রাইস এখনো বাংলাদেশে ব্যাপক ভাবে চাষাবাদ শুরু হয়নি। সমতলে কিছু কিছু জায়গায় চাষ হয়েছে। এই প্রথম রাঙ্গামাটির লংগদুতে চাষাবাদ শুরু হয়েছে, আমরা কৃষি অফিসের পক্ষ হতে ব্লাক রাইস চাষে সহযোগীতা করে যাচ্ছি এবং আগামীতে আশাকরি উপজেলা ব্লাক রাইস চাষী বৃদ্ধি পাবে।

মন্তব্য বন্ধ আছে তবে ট্র্যাকব্যাক ও পিংব্যাক চালু রয়েছে।