লংগদুতে বিশ্ব হাতি দিবস উপলক্ষে আলোচনা সভা

৫৪

।। আলোকিত লংগদু ডেক্স ।।

বিশ্ব হাতি দিবস উপলক্ষে রাঙামাটির লংগদুতে পার্বত্য চট্টগ্রাম উত্তর বনবিভাগের আয়োজনে আলোচনা সভার অনুষ্ঠিত হয়েছে।
শুক্রবার (১২ আগস্ট) সকালে উপজেলার ভাসান্যাদম ইউনিয়ন পরিষদ চত্বরে অনুষ্ঠিত আলোচনা সভায় সভাপতিত্ব করেন পার্বত্য চট্টগ্রাম উত্তর বনবিভাগ রাঙামাটির সহকারি বন সংরক্ষক মোহাম্মদ মনিরুজ্জামান।
আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্য দেন পার্বত্য চট্টগ্রাম উত্তর বনবিভাগ রাঙামাটির বিভাগীয় বন কর্মকর্তা অজিত কুমার রুদ্র। সভায় বক্তারা বলেন, পার্বত্য অঞ্চলের লংগদু উপজেলার ভাসান্যাদম ইউনিয়ন হচ্ছে একটি গুরুত্বপূর্ণ এলাকা। এর কারন, এখানে হাতির বসবাস রয়েছে। হাতি সুরক্ষায় মানুষের করণীয় অনেক কাজ আছে। আমরা চেষ্টা করবো মানুষ এবং হাতির দ্বন্দ্ব নিরসন করে হাতিকে নিরাপদ আশ্রয়ে ফিরিয়ে দিতে। বনের হাতিগুলো খাদ্য ও পানীয় জলের অভাবে লোকালয়ে চলে আসে। এতে করে মানুষের ফসল, ঘরবাড়ি ও জানমালের ক্ষয়-ক্ষতি হয়। বন বিভাগের পক্ষ থেকে হাতি অধুষ্যিত এলাকাগুলোতে নানা প্রকল্প গ্রহণ করা হয়েছে। যার মধ্যে হাতির খাদ্য উপযোগী ফসলের চাষ, জলাধার নির্মাণ এবং নিরাপদ বাসস্থান নির্মাণ অন্যতম। শিঘ্রই এই প্রকল্পের কাজ শুরু করা হবে।
ষ্টেশন কর্মকর্তা সাজিব মজুমদারের সঞ্চালনায় আলোচনা সভায় আরো বক্তব্য রাখেন এ্যলিফেন্ট রেসপন্স টিম (ইআরটি) সদস্য ও ইউনিয়ন পরিষদের মেম্বার আনিসুর রহমান, স্থানীয় শিক্ষক ও ইআরটি সদস্য মোহাম্মদ ইলিয়াছ, ইউনিয়ন পরিষদের সদস্য মো.ফিরোজ মিয়া, স্থানীয় ইমাম মাও. নুরুল ইসলাম প্রমূখ।

মন্তব্য বন্ধ আছে তবে ট্র্যাকব্যাক ও পিংব্যাক চালু রয়েছে।