লংগদুতে খাদ্য নিরাপত্তা শীর্ষক সেমিনার যে যার জায়গা থেকে সচেতনতা গড়ে তুলতে হবে

৭২

।। ও, এফ মুছা ।

‌‌”জীবন ও স্বাস্থ্য সুরক্ষায় নিরাপদ খাদ্য” এই প্রতিপাদ্যকে সামনে রেখে বাংলাদেশ নিরাপদ খাদ্য কর্তৃপক্ষ রাঙামাটির আয়োজনে এবং লংগদু উপজেলা প্রশাসনের সহযোগীতায় লংগদুতে খাদ্য নিরাপত্তা শীর্ষক সেমিনার-২০২১ অনুষ্ঠিত হয়েছে।

বুধবার(২০ জানুয়ারি), লংগদু উপজেলা পরিষদ মিলনায়তনে উপজেলা পর্যায়ে জনসচেতনতা সৃষ্ঠির লক্ষে খাদ্য নিরাপত্তা শীর্ষক এই সেমিনার আয়োজন করা হয়। এতে লংগদু উপজেলার বিভিন্ন খাদ্য ব্যবসায়ী, প্রতিষ্ঠান প্রতিনিধি ও বিভিন্ন কর্মকর্তারা অংশ গ্রহন করেন।
সেমিনারে লংগদু উপজেলা নির্বাহী অফিসার মোঃ মাইনুল আবেদীন এর সভাপতিত্বে ও পরিচালনায় প্রধান অতিথির বক্তব্য রাখেন, লংগদু উপজেলা পরিষদের চেয়ারম্যান আব্দুল বারেক সরকার।

বিশেষ অতিথির মধ্যে বক্তব্য রাখেন, লংগদু উপজেলা ভাইস চেয়ারম্যান সিরাজুল ইসলাম ঝান্টু চৌধুরী, উপজেলা প্রাণিসম্পদ কর্মকর্তা শুভাশীষ কর্মকার, রাঙামাটি জেলা নিরাপদ খাদ্য অফিসার শুভ্র দাশ, লংগদু স্বাস্থ্য বিভাগের সহকারী ডেন্টাল সার্জন ডাঃ নন্দীনী দাশ, উপজেলা সহকারী শিক্ষা অফিসার মনিরুজ্জামান, গুলশাখালী ইউপি চেয়ারম্যান আবু নাছির, লংগদু প্রেস ক্লাবের সভাপতি মোঃ এখলাস মিঞা খান, উপজেলা স্বাস্থ্য পরিদর্শক অনন্ত চাকমা, সাংবাদিক আরমান খান।

এছাড়াও উপজেলা মহিলা ভাইস চেয়ারম্যান আনোয়ারা বেগম সহ অন্যান্য সাংবাদিক ও কর্মকর্তাগন, ব্যাবসায়ী প্রতিনিধি এসময় উপস্থিত ছিলেন। বক্তারা বলেন, বিভিন্ন হাট বাজারে দোকানগুলোতে শিশুদের চটকদার খাদ্য দ্রব্য বিক্রি করতে দেখা যায়, যা বেশির ভাগ বেজাল কেমিক্যাল এবং মানহীন। এছাড়া বিভিন্ন হোটেল রেস্তোরা ও খোলা বাজারে খাদ্য দ্রব্য বিক্রি ও তৈরী হয় অপরিস্কার অপরিচ্ছন্ন অবস্থায়। এছাড়া কাঁচা মাছ, মাংস বিক্রিতে ফরমালিন ব্যাবহার ছাড়াও শুটকি তৈরীতে কীটনাশক, বিভিন্ন ফলমূল ও সবজী উৎপাদন, বাজার জাতকরণেও ফরমালিন সহ কীটনাশক ব্যাবহার করা হচ্ছে হরহামেশা।

সভাপতির বক্তব্যে উপজেলা নির্বাহী অফিসার মাইনুল আবেদীন বলেন, স্বাস্থ্য সুরক্ষায় আমাদেরকে নিরাপদ খাদ্য দ্রব্য নিশ্চিত করতে হবে। প্রতিরোধ ও জনসচেতনতা বাড়ানোর জন্য প্রশান সহ সকল পর্যায় থেকে এগিয়ে আসতে হবে। কেননা এটি একটি সামাজিক আন্দোলন। এখানে যে যার জায়গা থেকে সচেতনতা গড়ে তুলতে হবে বলে তিনি জানান।

মন্তব্য বন্ধ আছে তবে ট্র্যাকব্যাক ও পিংব্যাক চালু রয়েছে।