লংগদুতে অনুমোদনহীন ৩টি ইটভাটা বন্ধ ও চুল্লি ভেঙ্গে ধংবস করেছে ভ্রাম্যমান আদালত

৮৮

লংগদুতে অনুমোদনহীন ৩টি ইটভাটা বন্ধ ও চুল্লি ভেঙ্গে ধংবস করেছে ভ্রাম্যমান আদালত

।। ও.এফ. মুছা ।।
রাঙামাটির লংগদুতে সরকারী অনুমোদনহীন ৩টি ইটভাটা বন্ধ ও চুল্লি ভেঙ্গে ধংবস করে দিয়েছে ভ্রাম্যমান আদালত । ইটভাটাগুলো হচ্ছে উপজেলার পশ্চিম ভাইট্টাপাড়া এলাকার শাজাহান মিয়ার ইটভাটা, বামে আটারকছড়া এলাকার হাজী (হাজী ব্রিক্স) ইট ভাটা ও বগাচতর ইউনিয়নের রাঙীপাড়া খোকন (ব্রিক্স)ইট ভাটা।
বৃহষ্প্রতিবার(২৮্এপ্রিল), লংগদু উপজেলায় সরকারী অনুমোদনহীন অবৈধভাবে ইটভাটা তৈরী করে তাতে ইট পোড়ানো হচ্ছে। এমন সংবাদের ভিত্তিতে লংগদু উপজেলা ভারপ্রাপ্ত নির্বাহী কর্মকর্তা (ইউএনও) ও উপজেলা সহকারী কমিশনার (ভূমি) জনি রায় পশ্চিম ভাইট্টাপাড়া এলাকার শাজাহান মিয়ার ইটভাটা, বামে আটারকছড়া এলাকার হাজী (হাজী ব্রিক্স) ইট ভাটা ও বগাচতর ইউনিয়নের রাঙীপাড়া খোকন (ব্রিক্স)ইট ভাটায় অভিযান চালিয়ে সেখানে ভ্রাম্যমান আদালত পরিচালনা করেন। সেখানে অনুমোধনহীনি টিনের চুল্লি ব্যবহার করে ও বনের কাঠ জ্বালিয়ে ইট পোড়ানো হচ্ছে দেখতে পান ভ্রাম্যমান আদালত পরিচালনাকারী সহকারী কমিশনার(ভূমি) জনি রায়। পরে তিনি ইটভাটা তিনটিতে ইট পোড়ানোর অবৈধ চুল্লি ভেঙ্গে গুড়িয়ে দেন এবং ইটভাটার সকল কার্যক্রম বন্ধ ঘোষণা করেন।
ভ্রাম্যমান আদালত পরিচালনাকারী জনি রায় জানান,পার্বত্য এলাকায় সকল ইটভাটা বন্ধ করার জন্য হাই কোট থেকে নির্দেশ দিয়েছে। তাই এই অভিযান পরিচালনা করা হয়েছে। তিনি জানান সরকারী অনুমোধন না নিয়ে পরিবেশে ক্ষতি করে লংগদুতে তিনটি ইটভাটায় ইট তৈরী করা হচ্ছে। তাই ভ্রাম্যমান আদালতের মাধ্যমে তা বন্ধ করে দেয়া হয়েছে।
এসময় সর্বত্বক সহযোগীতা করেন, লংগদু থানার উপপরিদর্শক (এস আই) আনোয়ার ও উপপরিদর্শক (এস আই) শাহ আলম সহ সঙ্গীয় পুলিশ সদস্যগন।

মন্তব্য বন্ধ আছে তবে ট্র্যাকব্যাক ও পিংব্যাক চালু রয়েছে।