রাঙ্গামাটি সেনা জোনের কাউখালী ক্যাম্পের বিশেষ অভিযানে অবৈধ কাঠ উদ্ধার।

৭০

ডেস্ক রিপোর্টঃ

পার্বত্য চট্টগ্রাম এলাকা হতে অবৈধ কাঠ পাচারকারীরা দীর্ঘদিন যাবত অবৈধভাবে বনভূমি উজাড় করে চোরাইভাবে বিভিন্ন ধরনের বিলুপ্ত গাছগাছালির কাঠ পাচার করে আসছে। এরই ধারাবাহিকতায় রাঙ্গামাটি জোন কর্তৃক নিজস্ব দায়িত্বপূর্ণ এলাকায় অবৈধ কাঠ পাচার রোধকল্পে গোয়েন্দা তৎপরতা বৃদ্ধি করা হয়। ফলশ্রুতিতে অদ্য ৩ এপ্রিল ২০২৩ তারিখ রাত সাড়ে ৯ ঘটিকায় সুনির্দিষ্ট গোয়েন্দা তথ্যের ভিত্তিতে কাউখালী উপজেলার কচুখালী নামক স্থানে কাউখালী ক্যাম্প কমান্ডারের নেতৃত্বে অভিযান পরিচালনা করা হয়। উক্ত অভিযানে অবৈধভাবে মজুদকৃত ৯৬১ লগ (আনুমানিক ৬০০ ঘনফুট) কাঠ আটক করা হয়, যার মধ্যে সেগুন-২৪৫, গামারী-৫৮১ এবং সুরুজ-১৪৫ লগ। আটককৃত কাঠের আনুমানিক বাজার মূল্য ৭,৮০,০০০.০০ (সাত লক্ষ আশি হাজার) টাকা।

 

দীর্ঘদিন থেকে কাঠ চোরাকারবারিরা সরকারকে রাজস্ব ফাঁকি দিয়ে চোরাইভাবে কাঠ পাচার করে আসছে। সেনাবাহিনীর এই সফল অভিযানকে স্থানীয় জনসাধারণ সাধুবাদ জানিয়েছে।

পরবর্তীতে উদ্ধারকৃত অবৈধ কাঠসমূহ স্থানীয় ফরেষ্ট অফিস প্রতিনিধির নিকট হস্তান্তর করা হয়। রাঙ্গামাটি জোন কর্তৃক পার্বত্য চট্টগ্রাম হতে দেশের বনজ সম্পদ রক্ষায় অবৈধ কাঠ পাচার রোধকল্পে ভবিষ্যতেও আভিযানিক কার্যক্রম অব্যাহত থাকবে।

মন্তব্য বন্ধ আছে তবে ট্র্যাকব্যাক ও পিংব্যাক চালু রয়েছে।