প্রয়াত নেতা মানবেন্দ্র নারায়ণ(এমএন) লারমাকে লংগদুতে শ্রদ্ধার সাথে স্মরণ

৬৫

প্রয়াত নেতা মানবেন্দ্র নারায়ণ(এমএন) লারমাকে লংগদুতে শ্রদ্ধার সাথে স্মরণ

: আলোকিত লংগদু ডেক্স :
রাঙ্গামাটির লংগদুতে সাবেক সংসদ সদস্য ও পাহাড়ের অবিসংবাদিত নেতা মানবেন্দ্র নারায়ণ (এমএন) লারমার ৩৮ তম মৃত্যু বার্ষিকী শ্রদ্ধার সাথে পালন করা হয়েছে।

বুধবার (১০ নভেম্বর), সকালে লংগদু উপজেলা সদরে তিনটিলা এলাকায় পাহাড়ীদের জাতীর শোক দিবস উপলক্ষে লংগদু উপজেলা পার্বত্য চট্টগ্রাম জনসংহতি সমিতি (জেএসএস) সংস্কার ও অঙ্গ সহযোগী সংগঠনের উদ্যোগে এমএন লারমা’র অস্থায়ী প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ ও শোক প্রস্তাব পাঠ করা, কালো ব্যাজ ধারণ, শ্রদ্ধাঞ্জলি ও স্মরণসভার আয়োজন করা হয়।

উপজেলার পাবলিক লাইব্রেরীর মিলনায়তনে আয়োজিত জুম্ম নেতা এমএন লারমার স্মরণ সভায় জেএসএস-সংস্কার লংগদু উপজেলা শাখার সভাপতি অনঙ্গ চাকমার সভাপতিত্বে প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন, রাঙ্গামাটি জেলা জেএসএস-সংস্কারের সাধারণ সম্পাদক উজ্জল কান্তি চাকমা।

লংগদু জেএসএস-সংস্কারের সাংগঠনিক সম্পাদক সুশীল জীবন চাকমার পরিচালনায় বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, আটারকছড়া ইউপি চেয়ারম্যান মঙ্গল কান্তি চাকমা, লংগদু ইউপি সদস্যা চম্পা চাকমা, এবং ইউপিডিএফ গণতান্ত্রিক লংগদু উপজেলা সমন্বয়ক জগদিশ চাকমা বক্তব্য রাখেন।

স্মরণসভায় উপস্থিত বক্তারা বলেন, পার্বত্য জনসংহতি সমিতিনীতি আদর্শ সাংগঠিক নীতিগত অবস্থান সংগ্রামে রণনীতিগত অবস্থান এবং রণকৌশলগত অবস্থান সংগঠনের প্রতিটি নেতা-কর্মী এবং নেতৃত্বে আজ ৪৫ বছর হতে চলেছে। সংগ্রামের এই দিনে আত্ম জিঙ্গাসা এবং আত্ম উপলব্দী করতে হবে। এমএন লারমা প্রগতিশীল দর্শণে এই জায়গায় ঠিক আছে কি, নাই। এই জায়গায় জনসংহতি সমিতির প্রাম্ভিক অবস্থার নীতি এবং আদর্শের যে জায়গা ঐ জায়গা থেকে সমিতির নেতৃত্বে সরেগেছে বলে আজকে জনগণ এবং পার্টির মধ্যকার বিশাল ফারাক দৃশ্যমান।

মানবেন্দ্র নারায়ণ লারমা আদর্শ ও চেতনাকে ধারণ পার্বত্য চুক্তির পূর্ণ বাস্তবায়ন এর লক্ষ্যে সকল ভেদাভেদ ভুলে বৃহত্তর জুম্ম জাতির ঐক্য গড়ে তোলার আহ্ববান জানান।

মন্তব্য বন্ধ আছে তবে ট্র্যাকব্যাক ও পিংব্যাক চালু রয়েছে।