নিহত ফায়ার লিডার নিপুন চাকমার মেয়ে পড়ালেখার দায়িত্ব নিল বাংলাদেশ সেনাবাহিনী

১৪৭

আলোকিত লংগদু ডেস্ক

চট্টগ্রামের সীতাকুন্ডে ভয়াবহ অগ্নিকাণ্ডের ঘটনায় নিহত ফায়ার লিডার নিপন চাকমার মেয়ে উন্নতি চাকমার লেখাপড়া ব্যয়ভার বহনের দায়িত্ব নিয়েছে লেকার্স পাবলিক স্কুল এন্ড কলেজের কতৃপক্ষ। রাঙ্গামাটিতে বাংলাদেশ সেনাবাহিনী পরিচালিত লেকার্স স্কুলে উন্নতি চাকমা ৬ষ্ঠ শ্রেণিতে পড়েন।

বৃহস্পতিবার (৯ জুন) দুপুরে রাঙ্গামাটি রিজিয়ন হেড কোয়াটারে উন্নতি চাকমার হাতে পড়ালেখার ব্যয়ভার বহন করা সংক্রান্ত অঙ্গীকার পত্র তুলে দেন লেকার্স পাবলিক স্কুল এড কলেজ পরিচালনা বোর্ডের সভাপতি ও রাঙ্গামাটি রিজিয়ন কমান্ডার ব্রিগেডিয়ার জেনারেল ইমতাজ উদ্দিন।

এ সময় তিনি বলেন, বীর এই অগ্নিযোদ্ধারা স্বীয় দায়িত্ব পালনকালে নিজের জীবন বলিদান করেছেন, যা আমাদের গর্বিত করেছে। তাঁর অকাল প্রয়াণে সহমর্মিতা ও সহযোগিতার নিদর্শন স্বরুপ উনতি চাকমার স্কুল জীবনের পড়াশোনার যাবতীয় ব্যয়ভার লেকার্স কতৃপক্ষ বহন করবে।

অঙ্গিকারপত্র প্রদানকালে প্রতিষ্ঠানের অধ্যক্ষ মেজর আরিফ মাহমুদ, পরিচালনা পরিষদের সদস্য মনিরুজ্জামান মহসিন রানা, লেকার্স স্কুল ও কলেজের সহকারী শিক্ষক লিটন দেব সহ রিজিয়নের অন্যান্য সেনা কর্মকর্তারা উপস্থিত ছিলেন। এসময় নিপুন চাকমার স্ত্রী সুমনা চাকমা লেকার্স কতৃপক্ষকে ধন্যবাদ জানান। তিনি বলেন, আমি কতৃপক্ষের কাছে কৃতজ্ঞ, আমার দুঃসময়ে মেয়ের পড়ালেখার দায়িত্ব তাঁরা নিয়েছেন।

লেকার্সের অধ্যক্ষ মেজর আরিফ বলেন, উন্নতি চাকমা এসএসসি পাস করা পর্যন্ত লেকার্সে কোন ফি দিতে হবে না। ৬ষ্ঠ থেকে এসএসসি পর্যন্ত উন্নতি বিনা বেতনে পড়াশুনা করবে।

উল্লেখ্য, সীতাকুন্ড অগ্নিকান্ডে নিহত হন রাঙ্গামাটির সন্তান ফায়ার লিডার নিপন চাকমা। তাঁর বাড়ি রাঙ্গামাটি শহরের কলেজ গেইট মন্ত্রী পাড়ায়। নিপুন চাকমার দুই মেয়ে উন্নতি ৬ষ্ঠ শ্রেণিতে এবং হিমি চাকমা স্নাতক প্রথম বর্ষে অধ্যয়ন করছে। তাঁর স্ত্রী সুমনা দেওয়ান তৈমুদং নিম্ন মাধ্যমিক বিদ্যালেয় শিক্ষকতা করছেন।

মন্তব্য বন্ধ আছে তবে ট্র্যাকব্যাক ও পিংব্যাক চালু রয়েছে।