এশিয়ান গেমসের নতুন সূচি প্রকাশ

৬২

চলতি বছর অনুষ্ঠিত হচ্ছে না এশিয়ান গেমস। মহামারির প্রকোপে স্থগিত গেমসের নতুন সূচি প্রকাশ করেছে অলিম্পিক কাউন্সিল অব এশিয়া। নতুন সূচি অনুযায়ী ২০২৩-এর ২৩ সেপ্টেম্বর থেকে শুরু হয়ে চলবে ৮ অক্টোবর পর্যন্ত।

ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত
চলতি বছর এ ক্রীড়া উৎসব আয়োজনের কথা থাকলেও স্বাগতিক দেশ চীনের হাংঝুতে মহামারির প্রকোপ বাড়ায় অনির্দিষ্টকালের জন্য স্থগিত করা হয়েছিল এশিয়ান গেমস। নতুন সূচি অনুযায়ী আরো এক বছরেরও বেশি সময় পর অনুষ্ঠিত হবে এবারের আসর।

অলিম্পিক কাউন্সিল অব এশিয়ার (ওসিএ) পক্ষ থেকে মঙ্গলবার (১৯ জুলাই) বলা হয়, ‘শেষ দু’মাস ধরে চিনের অলিম্পিকস কমিটির সঙ্গে কথা হচ্ছে। অন্য প্রতিযোগিতার সঙ্গে যাতে গেমসের সময় এক না হয়ে যায় সেই নিয়ে আলোচনা হয়েছে।’ ২০২৩ সালে ২৩ সেপ্টেম্বর থেকে শুরু হবে এশিয়ান গেমস। চলবে ৮ অক্টোবর পর্যন্ত।

৪৪টি দেশ থেকে এ আসরে অংশ নেবে ১১ হাজারেরও বেশি অ্যাথলেট। ইতোমধ্যেই, এশিয়ান গেমস আয়োজনের জন্য ৫৬ টি ভেন্যুর নির্মাণকাজ সম্পন্ন করা হয়েছে।

এর আগে ২০২০ সালের অলিম্পিকও করোনার কারণে স্থগিত করে দেয়া হয়েছিল। এক বছর পর ২০২১ সালে জাপানের টোকিও বসেছিল অলিম্পিক আসর। একই কারণে চীনও সেই পথেই হাঁটল। সবকিছু ঠিক ঠাক থাকলে আগামী বছর মাঠে গড়াবে এশিয়ার সবচেয়ে বড় ও জাঁকজমকপূর্ণ ক্রীড়া আসরটি।

মন্তব্য বন্ধ আছে তবে ট্র্যাকব্যাক ও পিংব্যাক চালু রয়েছে।